বন্যাকবলিতদের পাশে দাঁড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

মুক্তকলাম প্রতিবেদক

মঙ্গলবার, ২১ জুন ২০২২, বিকাল ৭:৩২ (২ মাস আগে)

বন্যাকবলিতদের পাশে দাঁড়ানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

সরকারের পাশাপাশি সবাইকে বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, দেশের যেকোনো দুর্যোগে আমরা মানুষের পাশে দাঁড়াই। সব শিক্ষা প্রতিষ্ঠান যেন বন্যাকবলিত মানুষের নিরাপদ আশ্রয়কেন্দ্র হয় সেটা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (২১ জুন) বিকেলে রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে জাতীয় পর্যায়ে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ সব কথা বলেন দীপু মনি।

তিনি বলেন, শিক্ষার্থীরা যত বেশি সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত হবে তত তারা সামাজিক ব্যাধি থেকে নিজেদের দূরে রাখতে পারে।

শারীরিক ও মানসিক বিকাশে সাংস্কৃতিক কর্মকাণ্ড সহায়তা করে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে বলেই করোনা মোকাবিলায় বিশ্বে ৫ম স্থান অধিকার করেছে। একুশ শতকের জন্য দক্ষতা অর্জনের বিকল্প নেই।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শুধু পড়াশোনা নয়, সহশিক্ষা কর্মকাণ্ডের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বিকশিত হয়। শিক্ষায় রাষ্ট্রীয় বিনিয়োগ বাড়ছে। সঠিকভাবে শিক্ষা বাজেটের বাস্তবায়ন করতে হবে। শুধু অবকাঠামো উন্নয়ন নয়, দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে। কারিগরি শিক্ষার ওপর জোর দিতে হবে। শিক্ষার্থীদের কর্মমুখী করে তুলতে হবে।

তিনি বলেন, শুধু ডাক্তার-ইঞ্জিনিয়ার নয়, মানবিক গুণাবলী সম্পন্ন মানুষ হতে হবে। সমাজে অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক। অনুষ্ঠানে সারা দেশ থেকে আসা ২১৩ শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

2 Time Viewed

Posted: ২১ জুন ২০২২, বিকাল ৭:৩২ সময়