এক ব্যক্তির কিডনিতে ২০৬ পাথর

মুক্তকলাম ডেস্ক

শুক্রবার, ২০ মে ২০২২, রাত ৮:০৮ (এক মাস আগে)

এক ব্যক্তির কিডনিতে ২০৬ পাথর

ছয় মাস তীব্র যন্ত্রণা ভোগের পর ভারতের হায়দ্রাবাদের এক পুরুষ খানিকটা স্বস্তি পেয়েছেন। প্রায় এক ঘণ্টা অপারেশন চালিয়ে চিকিৎসকরা ৫৬ বছরের ওই পুরুষের কিডনি থেকে ২০৬টি পাথর অপসারণ করেছেন।

আওয়ারে গ্লেনেগলস গ্লোবাল হাসপাতালের চিকিৎসকরা ভিরামাল্লা রামালাকসমাইয়ার কিডনি থেকে এসব পাথর অপসারণ করেন। নালগোন্দা এলাকার এই বাসিন্দার পেটে কিহোল সার্জারি করা হয়।

এর আগে তিনি স্থানীয় এক চিকিৎসকের দেওয়া ওষুধ অনুসরণ করতেন তিনি। এতে কেবল সাময়িক ভাবে ব্যাথা দূর হতো তার। তবে এই তীব্র ব্যাথা তার প্রাত্যহিক জীবনে ব্যাঘাত ঘটাতে শুরু করে। নিজের কাজ দক্ষতার সঙ্গে করতে পারছিলেন না তিনি।

আওয়ারে গ্লেনেগলস গ্লোবাল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ইউরোলোজিস্ট ড. পুলা নবীন কুমার বলেন, ‘প্রাথমিক পরীক্ষা এবং আল্টাসাউন্ড স্ক্যানে ওই ব্যক্তির কিডনির বাম পাশে একাধিক পাথরের উপস্থিতি দেখা যায় এবং পরে সিটি কাব স্ক্যানেও তা ফের নিশ্চিত হওয়া যায়।’

ওই চিকিৎসক জানান, রোগীকে কাউন্সেলিং করা হয় এবং এক কিহোল সার্জারির জন্য প্রস্তুত করা হয়। এই সার্জারিতে প্রায় এক ঘণ্টা সময় লাগে। এই সময়ে এসব পাথর অপসারণ করা হয়।

সার্জারি প্রক্রিয়ায় ডা. নবীন কুমারকে সহায়তা দেন ইউরোলোজিস্ট কনসালটেন্ট ডা. ভেনু মানে, অ্যানেস্থেজিওলজিস্ট ডা. মোহন এবং নার্স ও সাপোর্ট স্টাফ টিমের অন্য সদস্যরা।

ভিরামাল্লা রামালাকসমাইয়া সার্জারির পর ভালো ভাবে সেরে উঠেছেন। আর দ্বিতীয় দিনেই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, গ্রীষ্মের অতিরিক্ত গরমে মানুষের পানিশুন্যতার ঘটনা বাড়ে। এতে করে কিডনিতে পাথর জমা হতে পারে। তারা মানুষকে বেশি করে পানি, ডাব খাওয়ার পরামর্শ দেন, যাতে করে পানিশুন্যতা এড়ানো সম্ভব হয়। সূত্র, এনডিটিভি।

0 Time Viewed

Posted: ২০ মে ২০২২, রাত ৮:০৮ সময়