সবজির চড়া দামে বিপাকে নিম্নবিত্তরা

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ১৭ অক্টোবর ২০২১, বিকাল ৭:৪৬ (২ মাস আগে)

সবজির চড়া দামে বিপাকে নিম্নবিত্তরা

পঞ্চগড়ের তেঁতুলিয়া শীতকালীন শাক সবজির দাম আকাশ ছোঁয়া। বাজারে নতুন নতুন শাক সবজি উঠলেও দামের কারণে সাধারণ মানুষ কিনতে পারছে না।

এর মধ্যে মুলা, ফুল কপি, বাধা কপি, টমেটো, গাজর করলা বরবটিসহ নানা ধরনের শীতের সবজি বাজারে আসতে শুরু করলেও চড়া দামে বিক্রি হচ্ছে এসব সবজি। নিয়ন্ত্রণের অভাবে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা সুযোগও নিচ্ছেন।

বাজারে সবজির চড়া দামের কারণে কিনতে হিমশিম খেতে হচ্ছে নিম্নআয়ের মানুষগুলোর। এতে করে শারীরিক পুষ্টির চাহিদা মেটাতে পারছে না তারা। উপজেলার বিভিন্ন হাট-বাজারে বর্তমানে সিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ টাকা থেকে ৮০ টাকা, ফুলকপি ৮০-৯০ টাকা, বাধা কপি ৬০, গাজর দুইশ', করলা ৪০, শসা ৬০ এবং টমেটো দুইশ' টাকা কেজি দরে।

ভ্যানচালক আব্দুল করিম, মালেক ও দিনমজুর রইচ উদ্দিন বলেন, দৈনিক আয় চার-পাঁচশ টাকা। এটা দিয়ে চাল, নুন, তেল কিনতেই শেষ। শাক সবজি কেনা যায় না।

তবে কৃষকরা বলছেন, এবার বৃষ্টিপাত কম হবার কারণে শীতকালীন সবজির আবাদ কিছুটা বাঁধাগ্রস্থ হয়েছে। বিশেষ করে বাঁধা কপি, ব্রকলি, ফুল কপি ও সিম চাষে বিভিন্ন রোগ বালাই দেখা দেয়ায় এসব ফসলের উৎপাদন কম হচ্ছে।

সবজি উদপাদনে জেলার তেঁতুলিয়ার ব্যাপক পরিচিতি রয়েছে। এখানকার চাহিদা মিটিয়ে এসব শাক সবজি দেশের নানা প্রান্তে রপ্তানী হয়। কিন্তু এবারের চিত্র যেন ভিন্ন।

দর্জিপাড়া, শারিয়ালজোত ও কানকাটা গ্রামের কয়েকজন কৃষক বলেন, এবার শাক-সবজির আবাদ করে স্বস্তি নেই। বৃষ্টি কম হওয়ার কারণে পোকা মাকড়ের আক্রমণ বেড়েছে। তাই সবজির দাম বাড়তিতে বিক্রি করতে হচ্ছে। যে সবজি আবাদ করে প্রতি বছর প্রায় পাঁচ থেকে ছয় লক্ষ টাকা লাভ হয়। এবার গত বারের মতো লাভ নাও হতে পারে।

তেঁতুলিয়া বাজারের কয়েকজন ব্যবসায়ী বলেন, বৃষ্টিপাতের অভাবে এ বছর এখানকার সবজির সরবরাহ কম। পার্শ্ববর্তী ঠাকুরগাঁও জেলাসহ জয়পুরহাট ও বগুড়া থেকে সবজি আমদানি করা হচ্ছে। তাই স্থানীয় বাজার চড়া।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, অন্যান্য বছরের চেয়ে এবার বৃষ্টিপাত কম হবার কারণে সবজি চাষে কিছুটা ব্যাঘাত ঘটলেও শেষ সময়ের বৃষ্টিপাতে চাষিরা তা পূরণ করে নিয়েছে। সে কারণে কিছুটা দেরিতে আগাম সবজির সরবরাহ বাজারে আসতে শুরু করেছে।

তবে আগামী দুই সপ্তাহের মধ্যেই সবজির পর্যাপ্ত সরবরাহ বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

1 Time Viewed

Posted: ১৭ অক্টোবর ২০২১, বিকাল ৭:৪৬ সময়